সাবেক প্রতিমন্ত্রী রহমত আলীর ছেলে তাপস ওআইসির মোস্তফা পুরস্কারে ভূষিত

 

মোঃ আব্দুল বাতেন বাচ্চু
নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশী বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস পদার্থবিজ্ঞানে অবদানের জন্য ওআইসির মোস্তফা পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি ইরানের বিজ্ঞানী কামরুন ওয়াফার সঙ্গে যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।

গত বুধবার ইরানের ওআইসির মুখ্যপাত্র তাদের নাম ঘোষণা ঘোষণা করা হয়। পুরস্কারের অর্থমূল্য ৫ লাখ ডলার প্রায় সাড়ে ৪ কোটি টাকা। গাজীপুর-৩ আসনের প্রয়াত সাংসদ সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট রহমত আলীর সুযোগ্য সন্তান ও মহিলা সাংসদ অধ্যাপিকা রুমানা আলী টুসীর বড় ভাই ড: এম. জাহিদ হাসান তাপস যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি ১৯৮৮ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসিতে প্রথম স্থান অধিকার করেন।

তথ্যপ্রযুক্তি চিকিৎসাবিজ্ঞান, ন্যানোটেকনোলজিসহ ৪টি ক্যাটাগরিতে অবদানের জন্য প্রতি বছর অক্টোবরে মোস্তফা পুরস্কার ঘোষণা করা হয়। মহানবি মোস্তফা নামে ২০১৫ সাল থেকে ঘোষিত এই পুরস্কারকে বলা হয় মুসলিম বিশ্বের নোবেল।

পদার্থ বিজ্ঞানী ড. জাহিদ হাসান তপসের বোন সংরক্ষিত নারী সাংসদ অধ্যাপিকা রুমানা আলী টুসি জানান, আগামী সপ্তাহের যেকোন দিন ইরানের রাষ্ট্রপতির হাত থেকে তিনি এই পুরস্কার গ্রহণের কথা রয়েছে।

এর আগে ২০১৫ সালে ভাইল ফার্মিয়ন কনা আবিস্কারের মাধ্যমে জাহিদ হাসান কৃতিত্বের স্বাক্ষর রাখেন। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের আর্নেস্ট অরল্যান্ডো অ্যাওয়ার্ড পুরস্কার এ ভূষিত হয়েছেন। প্রথিতযশা এই পদার্থ বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক যুক্তরাষ্ট্রের ফেডারেল গর্ভনমেন্ট কর্তৃক প্রদত্ত যুক্তরাষ্ট্রের শক্তি বিভাগ(ডিওই) এই মর্যাদাপূর্ণ পুরস্কার প্রদান করেন।

পাঠক মন্তব্য

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

error: Content is protected !!