“ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের উদ্যোগে অক্টোবর ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপন শুরু”

বিশেষ প্রতিনিধিঃ

অক্টোবর মাস আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডাউন সিনড্রোম সচেতনতা মাস। বিশ্বব্যাপী ডাউন সিনড্রোম বিষয়ে জন সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই মাস নানাবিধ কর্মসূচীর মাধ্যমে উদযাপিত হয়। উল্লেখ্য যে, ২০১৬ সাল থেকে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এবং যোগাযোগ বৈকল্য বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বাংলাদেশে এ মাস ধারাবাহিকভাবে উদযাপিত হয়ে আসছে। ‘ঈঙঘঘঊঈঞ’ এই থিমকে প্রতিপাদ্য করে এবারও মাসটি উদযাপনে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর উদ্যোগে কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ডাউন সিনড্রোম জন্মগত কোন ত্রুটি নয়। বরং এটি একটি আর্শিবাদ। একটি অতিরিক্ত ক্রোমোজম নিয়ে জন্মগ্রহণ করা শিশুদের স্বতন্ত্র প্রতিভা রয়েছে যা বেশিরভাগ ক্ষেত্রে অনুধাবন করা হয়না।

“ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ দেশীয় পর্যায়ে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা, স্বাস্থ্য ও শিক্ষা সুবিধা নিশ্চিতকরণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সামাজিক অন্তর্ভূক্তি নিশ্চিতকরণে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের সাথে সম্পৃক্ত হয়ে একযোগে বিভিন্ন জনহিতৈষী কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রসঙ্গত: ডাউন সিনড্রোম নিয়ে সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদান রাখায় প্রথমবারের মত ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব সরদার এ রাজ্জাক। ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ কর্তৃক এবারের অক্টোবর সচেতনতা মাস উদযাপনের উল্লেখযোগ্য কর্মসূচীর মধ্যে রয়েছে ঃ
 চিত্রাকংন প্রতিযোগিতা  নৃত্য প্রতিযোগিতা  জেলা পর্যায়ে সচেতনতা কার্যক্রম।  সেমিনার  ফ্রি হেলথ ক্যাম্প ও হেলথ স্ক্রিনিং  টকশো  মত বিনিময় সভা প্রভৃতি।

ডাউন সিনড্রোম সচেতনতা মাস উদযাপনে সকলকে স্বত: স্ফুর্তভাবে অংশগ্রহণের আহবান জানিয়েছেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ পরিচালক (প্রোগ্রাম) শাহানাজ পারভীন চৌধুরী।

পাঠক মন্তব্য

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

error: Content is protected !!