বেতন-ভাতা পরিশোধের জন্য ১৪ দিনের মধ্যে সব কর্মচারীদের মোবাইল একাউন্ট খোলার নির্দেশ

রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য মোবাইল ব্যাংকিং একাউন্ট (এমএমএস) খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আজ সোমবার রাতে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক এবং সকল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারের প্রধান নির্বাহীদের কাছে এটি পাঠানো হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে ২৫ মার্চ জাতির উদ্দেশে এক ভাষণে রপ্তানিমুখী শিল্প খাতের শ্রমিকদের বেতন-ভাতা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল গঠনের ঘোষণা দেন। এ বিষয়ে গত ৪ এপ্রিল বাংলাদেশ ব্যাংক থেকে নীতিমালা জারি করা হয়, যেখানে শ্রমিকদের কাছে সরাসরি বেতন ভাতা পৌঁছাতে ব্যাংক হিসাব বা এমএমএস হিসাব খোলা নিশ্চিত করার কথা বলা হয়।

এ বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, চলতি মাসের ২০ তারিখের মধ্যে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীদের এমএমএস একাউন্ট খোলা নিশ্চিত করতে হবে। যাতে করে এই একাউন্টের মাধ্যমে বেতন ভাতা এবং সরকারি প্রণোদনা পরিশোধ করা যায়। এজন্য শ্রমিক অথবা কর্মচারীদের জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে। তবে এই হিসাব খোলার জন্য কোন ধরনের চার্জ বা ফি কাটা হবে না। এই হিসাব খোলার জন্য ঊর্ধ্বতন পর্যায় থেকে গ্রাহকদের সচেতনতা বৃদ্ধি এবং উৎসাহিত করার জন্য প্রচারণাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে, একই বিভাগ থেকে আরেক সারকুলারে সাধারণ ছুটির দিনগুলোতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (ব্যাচ) কার্যক্রম খোলা রাখার কথা বলা হয়েছে।

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

Archive Calendar

error: Content is protected !!