লকডাউন না মানায় ফিলিপাইনে এক ব্যক্তিকে গুলি করে হত্যা

লকডাউন অমান্য করায় ফিলিপাইনে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে পুলিশ। প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে লকডাউন অমান্যকারীদের গুলি করে হত্যার নির্দেশ দেওয়ার একদিন বাদেই এ ঘটনা ঘটল।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে ফিলিপাইনে এক মাসের লকডাউন ঘোষণা করেছেন প্রেসিডেন্ট দুতার্তে। আইন অমান্য করলে সরাসরি গুলি করে হত্যা করতে দেশটির পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছিলেন ক্ষ্যাপাটে এই প্রেসিডেন্ট।

নিহত ৬৩ বছরের ওই ব্যক্তি মাস্ক না পরে রাস্তায় বেরিয়েছিলেন। পুলিশ তাকে আটকালে তিনি ক্ষিপ্ত হয়ে গালি দিতেই গুলি করে দেয় পুলিশ। ঘটনাস্থলেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে।

প্রেসিডেন্টের নির্দেশের পর লকডাউন অমান্য করায় ফিলিপাইনে এটাই প্রথম কোনও নাগরিককে গুলি করে হত্যা করার ঘটনা।

পুলিশ দাবি করেছে, আইন অমান্যকারী ওই ব্যক্তিকে মদ্যপ ছিল এবং পুলিশ তাকে আটকালে ধারালো ব্লেড জাতীয় একটা কিছু দিয়ে পুলিশের দিকে তেড়ে আসে। তখন পুলিশ গুলি করতে বাধ্য হয়।

বুধবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দুতার্তে বলেছেন, ‘সবাইকে হুঁশিয়ার করে দিচ্ছি। সরকারের বিধিনিষেধ এখন মানুন। কারণ পরিস্থিতি এখন জটিল।’

প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই ফিলিপাইনে মাদক ব্যবসা বন্ধের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে কঠোর অবস্থানে ছিলেন রোদ্রিগো দুতার্তে। প্রায় চার হাজার মানুষ মারা যায় পুলিশের গুলিতে। দুর্নীতি ও উগ্রবাদের বিরুদ্ধেও সোচ্চার ছিল তার সরকার। এবার করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেন দুতার্তে।

সূত্র-ডি ডব্লিউ।

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

Archive Calendar

error: Content is protected !!