রবিবারের মধ্যে ১০ টাকা চালের বেনামি কার্ড জমা দিতে হবে : খাদ্যমন্ত্রীর নির্দেশ

হতদরিদ্রদের ১০ টাকা কেজি দরে চাল বিতরণ কর্মসূচির বেনামি বা অবৈধ কার্ড জনপ্রতিনিধি-ডিলারসহ কারো কাছে থাকলে তা আগামীকাল রবিবারের (৫ এপ্রিল) মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মন্ত্রী বলেন, ৫ তারিখের পর কোনো অবৈধ কার্ড ধরা পড়লে সঙ্গে সঙ্গে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সব জেলা প্রশাসক (ডিসি) ও জেলা খাদ্য নিয়ন্ত্রকের (ডিসি-ফুড) কাছে পাঠানো চিঠিতে এসব কথা জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ২০১৬ সাল থেকে দরিদ্রদের জন্য ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এই স্লোগানকে সামনে রেখে ‘খাদ্যবান্ধব কর্মসূচি’ চালু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই কর্মসূচির মাধ্যমে ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি করে চাল দেওয়া হচ্ছে। খাদ্যবান্ধব কর্মসূচির চাল ডিলার মারফত কার্ডের মাধ্যমে প্রদান করা হয়।

চিঠিতে আরো বলা হয়েছে, প্রায় তিন মাস আগে সব জেলা খাদ্য নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট সবার কাছে তালিকাগুলো হালনাগাদ করতে চিঠি দিয়েছিলেন বর্তমান খাদ্যসচিব। তারপরও তালিকাসমূহ যদি সম্পূর্ণ হালনাগাদ না হয়ে থাকে তবে এক্ষুনি আপনাদের কাছে আমার নির্দেশনা- যদি কোনো ডিলার, কোনো মেম্বার বা কেউ যদি বেনামি কার্ড সংরক্ষণ করে থাকেন তবে আগামী ৫ এপ্রিলের (রবিবার) মধ্যে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তা জমা দেবেন। এরপর  স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা খাদ্যবান্ধব কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নীতিমালা অনুসরণ করে তা রিপ্লেস করবেন।

চিঠিতে জেলা প্রশাসক ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের আরো বলা হয়, ‘এই নির্দেশনার পরও যদি কোনো অবৈধ কার্ড ধরা পড়ে, তবে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। বিষয়টি আপনার সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবহিত করবেন।’

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

Archive Calendar

error: Content is protected !!