‘বাংলাদেশও করোনাভাইরাসের উচ্চঝুঁকিতে রয়েছে’

করোনা ভাইরাস সংক্রমণের উচ্চঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। এমনটাই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বাংলাদেশসহ মোট ২৫টি দেশ ঝুঁকিতে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে এসব দেশের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিলের অঙ্গীকার প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএসএআইডির সংক্রামক রোগবিষয়ক জরুরি রিজার্ভ তহবিল থেকে নভেল করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের উচ্চঝুঁকিতে থাকা ২৫টি দেশের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলার অর্থায়নের অঙ্গীকার ঘোষণা করেছে মার্কিন সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউএসএআইডির কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পের জন্য এ তহবিল দেয়া হচ্ছে। এটি মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিশ্রুত ১০ কোটি ডলারের প্রথম কিস্তি।

বাংলাদেশ ছাড়া অন্য যে ২৪টি দেশ এ তালিকায় রয়েছে, সেগুলো হলো আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, লাও, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

Archive Calendar

error: Content is protected !!