৭২এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবিতে গাইবান্ধায় সিপিবির পতাকা মিছিল

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা প্রতিনিধি : ৭২এর সংবিধান পুণঃপ্রতিষ্ঠার দাবি জানিয়ে মাহন বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পাটি গাইবান্ধা জেলা কমিটির উদ্যোগে রবিবার (১৫ডিসেম্বর) শহরে জাতীয় পতাকা মিছিল হয়েছে। মিছিলটি জেলা কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহিদ মিনারে গিয়ে সমাবেশের মধ্য দিয়ে শেষে হয়।
সমাবেশে বক্তারা বলেন, পাকিস্তানিদের দুঃশাসনের বিরুদ্ধে সর্বস্তরের মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। স্বাধীনতার পর ৭২এর সংবিধান রচনা করা হয়েছিল। যার ভিত্তি ছিল বাঙ্গালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র।
কিন্তু দেশ স্বাধীন হওয়ার পর ক্ষমতাসীনরা মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরে এসেছে। ধর্মনিরপেক্ষতা বাদ দেয়া হয়েছে। মানুষের ভোটাধিকারকে হরণ করে গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে।
বক্তারা বলেন, তথাকথিত উন্নয়নের নামে মানুষের কথা বাক স্বাধীনতাকে স্তদ্ধ করা হচ্ছে। আর এসব করতে গিয়ে সমাজে ধনী গরিবের বৈষম্য বাড়ছে। দেশের ৯৯শতাংশ মানুষের যে সম্পদ তা ১শতাংশ মানুষের কাছে গিয়ে জমা হচ্ছে। যা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে চেতনায় দেশকে ফেরাতে হলে লুটপাটের অর্থনীতির এই ব্যবস্থা বদলে বিকল্প রাজনীতিকে শক্তিশালী করার উপর গুরুত্বারোপ করেন। ৭২র সংবিধান পুনঃপ্রতিষ্ঠাসহ সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থাই কেবল মুক্তিযুদ্ধের সঠিক চেতনা বাস্তবায়ন সম্ভব।
সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য জেলা সভাপতি মিহির ঘোষ। সিপিবি জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, সহ-সাধারণ সম্পাদক মুরাদ জামান রব্বানী প্রমূখ।

     More News Of This Category এই বিভাগের আরও খবর

ফেইজবুকে আমরা

error: Content is protected !!